NID Card Online Check

আপনি যদি নতুন ভোটার হয়ে থাকেন তাহলে আপনার আইডি কার্ডটি তৈরি হয়েছে কিনা তা চেক করে দেখা প্রয়োজন। আপনি নিজেই কাজটি করতে পারবেন এবং এজন্য আপনাকে অবশ্যই সঠিক উপায় অবলম্বন করতে হবে। শুধু কার্ড তৈরি হয়েছে কিনা তা দেখাই একমাত্র উদ্দেশ্য নয় বরং কোন বিশেষ প্রয়োজনেও আপনার এটি চেক করে দেখার প্রয়োজন হতে পারে। 

ভোটার আইডি চেক করার বিভিন্ন উপায় রয়েছে, তাই যে উপায়টি আপনার কাছে সহজ মনে হবে সেটিই অবলম্বন করতে পারেন। এই আর্টিকেল এর মাধ্যমে আজকে আমরা আপনাকে জানাবো যে কিভাবে NID Card Online Check করতে হয়। আপনি যদি পুরো আর্টিকেলটি মন দিয়ে পড়েন তাহলে আশা করা যায় এ ব্যাপারে আপনার আর কোন দ্বিধা থাকবেনা। 

NID Card Online Check – নতুন ভোটার আইডি কার্ড চেক করুন

যারা ইতিমধ্যে ভোটার আইডি কার্ড পেয়ে গিয়েছেন তাদের আর নতুন করে নিজেদের ভোটার আইডি কার্ড চেক করার প্রয়োজন নেই। তবে যাদের বয়স সদ্য ১৮ বছর পার হয়েছে এবং আইডি কার্ড নিবন্ধন করেছেন তারা এটি চেক করতে চাইতেই পারেন বা চেক করা উচিৎ। এক্ষেত্রে একটি কথা মনে রাখা প্রয়োজন যে যদি কারো বয়স ১৮ বছর পার না হয় তাহলে তার ভোটার তথ্য আপনি সার্ভারে খুঁজে পাবেন না। তবে এজন্য হতাশ হবেন না কারণ আপনি উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করলে আপনার ভোটার আইডির তথ্য গুলো পেয়ে যাবেন। 

যাইহোক, নতুন যারা ভোটার হয়েছেন তারা নানা কারণেই ভোটার আইডির তথ্য গুলো চেক করে দেখতে চাইতে পারেন। আপনাদের সুবিধার্থে এখানে কয়েকটি পদ্ধতি উল্লেখ করা হবে যেগুলোর একটি প্রয়োগ করে খুব সহজেই আপনি আপনার ভোটার আইডি চেক করে নিতে পারবেন। 

Read more: Student Unique ID Form – Download IEIMS PDF Form

ফরম নাম্বার দিয়ে নতুন ভোটার আইডি কার্ড চেক করুন

ফরম নম্বর দিয়ে নতুন ভোটার আইডি কার্ড চেক করা একটি সহজতম উপায়। মাত্র কয়েকটি ধাপ অনুসরণ করেই আপনি কাজটি করতে পারবেন। নিচে ধাপ গুলো উল্লেখ করা হলো যাতে আপনি পর্যায়ক্রমে এগিয়ে যেতে পারেনঃ

  • প্রথমে আপনার মোবাইল অথবা কম্পিউটার থেকে যেকোনো একটি ব্রাউজার ওপেন করুন এবং সার্চবারে https://services.nidw.gov.bd/nid-pub/claim-account লিঙ্কটি প্রবেশ করান।
  • এখন আপনার সামনে একটি ফরম পাবেন যেখানে আপনাকে জাতীয় পরিচয়পত্র নম্বর / ফর্ম নম্বর, জন্ম তারিখ প্রবেশ করাতে হবে। 
  • এরপর ক্যাপচা কোড পূরণ করুন ঠিক যেভাবে বক্সের উপরে অস্পষ্টভাবে লেখা থাকে। 
  • ক্যাপচা কোড লেখার পর সাবমিট বাটনে ক্লিক করুন।
  • এখন আপনার স্থায়ী ও বর্তমান ঠিকানা নির্বাচন করুন এবং ফোন নম্বর ভেরিফিকেশন সম্পন্ন করুন। 
  • আপনাকে NID Wallet অ্যাপ দিয়ে আপনার ফেস ভেরিফিকেশন সম্পন্ন করুন এবং অ্যাকাউন্ট এর জন্য একটি পাসওয়ার্ড সেট করুন। 
  • এ পর্যায়ে আপনি আপনার নতুন NID Card Online Check করতে পারবেন এবং চাইলে এটি ডাউনলোড করেও রাখতে পারেন। 

SMS এর মাধ্যমে নতুন ভোটার আইডি কার্ড চেক করুন

আপনি চাইলে SMS এর মাধ্যমেও আপনার ভোটার আইডিটি চেক করতে পারবেন। এটি খুব সহজ একটি উপায়। এজন্য আপনাকে আপনার মোবাইলের ম্যাসেজ অপশনে যেতে হবে এবং টাইপ করতে হবে NID<স্পেস>Form Number<স্পেস>DD-MM-YYYY। এটি সঠিকভাবে টাইপ করার পর 105 নাম্বারে Send করতে হবে। এরপর একটি ফিরতি ম্যাসেজে আপনাকে আপনার NID Number জানিয়ে দেয়া হবে যদি এটি প্রস্তুত হয়ে থাকে। 

এটি অনেকেই জানেন যে যখন ভোটার নিবন্ধন এবং বায়োমেট্রিক তথ্য প্রদান করা হয়ে যায় তখন এসএমএস এর মাধ্যমে তা এনআইডি কার্ডের নাম্বার সহ নিবন্ধনধারীকে জানিয়ে দেয়া হয়। তবে এমন সমস্যা দেখা গেছে যেখানে ভোটার হয়ে গেলেও কেউ কেউ কয়েক মাসের মধ্যে কোন এসএমএসই পান না। এক্ষেত্রে অনলাইন বা SMS এর মাধ্যমে কার্ডের নম্বর জেনে নেয়া ভালো। SMS এর মাধ্যমে আইডি নম্বর জেনে নিতে পারবেন প্রাথমিকভাবে। এছাড়া অনলাইনে চেক করে ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোডও করে নিতে পারবেন। 

Example: NID<Space>FORM NO<Space>DD-MM-YYYY

অ্যাপ এর মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করার নিয়মঃ

অ্যাপ এর মাধ্যমেও ভোটার আইডি কার্ড চেক করার সুযোগ রয়েছে, এজন্য আপনাকে গুগোল প্লেস্টোর থেকে Online GD অ্যাপটি ইন্সটল করে নিতে হবে। এটি ইন্সটল করা হয়ে গেলে ‘নিবন্ধন’ অপশনে এ যাবেন এবং আপনার NID নম্বর এবং জন্ম তারিখ প্রদান করে আপনি আপনার আইডি কার্ডের তথ্য চেক করতে পারেন। এই পদ্ধতিতে যেকোনো ব্যক্তির NID কার্ডের তথ্য যাচাই করা সম্ভব। 

ভোটার আইডি কার্ড যাচাই করতে চাইলে গুগোল প্লেষ্টোর থেকে Online GD অ্যাপটি ইনস্টল করে নিন। এরপর, “নিবন্ধন” অপশনে গিয়ে NID Number ও জন্ম তারিখ দিয়ে উক্ত ভোটার আইডি কার্ডের অন্যান্য তথ্য যাচাই করতে পারবেন। এর মাধ্যমে, যেকোনো ব্যক্তির এনআইডি কার্ডের তথ্য সঠিক কিনা যাচাই করা সম্ভব। এই অ্যাপটিতে আপনি সম্পূর্ণ ফ্রিতেই ভোটার আইডি কার্ডের তথ্য চেক করতে পারবেন। 

ফরম নম্বর দিয়ে NID চেক করার ক্ষেত্রে ভুল দেখানোর কারণ কি?

এটি অনেকসময় হয়ে থাকে যে আপনি সঠিক ফরম নম্বর বসালেন কিন্তু তারপরও error দেখায়। এখানে চিন্তিত হওয়ার কিছু নেই। ফর্মের নম্বর হচ্ছে ৯ অংকের, এর আগে NIDFN লিখে আরেকবার প্রবেশ করালেই সম্ভবত আর error দেখাবেনা। 

শেষ কথা

আশা করা যায় NID Card Online Check সম্পর্কে আপনারা পূর্ণ ধারণা পেয়েছেন উপরের আলোচনা থেকে। নতুন ভোটার আইডি কার্ড চেক করুন ঘরে বসেই যেকোনো সময়। নতুন ভোটাররা এটি চেক করার মাধ্যমে তাদের NID number খুব সহজেই জানতে পারবেন। এছাড়া অন্যান্য তথ্য গুলোও সঠিক আছে কিনা তাও এ পদ্ধতিতে জানা যাবে। তবে আপনার বয়স ১৮ এর নিচে থাকলে আপনার তথ্য সার্ভারে খুঁজে পাওয়া যাবেনা। যাইহোক, এই বিষয়ে যদি এখনও আপনাদের কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে তা আমাদের জানাবেন। সবাইকে ধন্যবাদ পুরো লেখাটির সাথে থাকার জন্য। 

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *